Home জাতীয় প্রধানমন্ত্রীর বিচক্ষণতা, স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে ট্রাফিক নিয়ম অন্তর্ভুক্তির নির্দেশ

প্রধানমন্ত্রীর বিচক্ষণতা, স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে ট্রাফিক নিয়ম অন্তর্ভুক্তির নির্দেশ

ট্রাফিক নিয়ম সম্পর্কে গাড়ি চালকদের পাশাপাশি পথচারী-যাত্রীদের অজ্ঞতাও সড়ক দুর্ঘটনার জন্য অনেকাংশে দায়ী। তাই দেশের মানুষকে সচেতন করার বিচক্ষণ সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে ট্রাফিকের নিয়ম সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে ট্রাফিক নিয়মগুলো পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির জন্য গত ৩০ জুলাই শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (৭ অগাস্ট) শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) একটি চিঠি দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সারওয়ার হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রছাত্রীদের কোর্স কারিকুলামে সেকেন্ড ল্যাঙ্গুয়েজ হিসেবে ইংরেজি ভাষা শিক্ষার ওপর, পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর এবং ট্রাফিক রুলসের ওপর প্রশিক্ষণ প্রদানের বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে মর্মে নির্দেশনা প্রদান করেছেন। ‘ট্রাফিক রুলস’র ওপর প্রশিক্ষণ প্রদানের বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে নির্দেশনা বাস্তবায়নপূর্বক গৃহীত অগ্রগতির বিষয়ে প্রতিবেদন পাঠানোর নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি)’র মহাপরিচালক অধ্যাপক মাহবুবুর রহমান গণমাধ্যমে বলেন, আমরা মাউশির সব উইং (বিভাগ) কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছি। ট্রাফিক আইন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে শিক্ষার্থীদের কারিকুলামে কী কী বিষয় অন্তর্ভুক্ত করা যায় সেসব নিয়ে আলোচনা হয়েছে। সুপারিশগুলো দ্রুত শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তিনি আরও বলেন, সুপারিশগুলো শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে তা জাতীয় পাঠক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটি) পাঠানো হবে। তারা পাঠ্যপুস্তক কারিকুলামে সুপারিশগুলো অন্তর্ভুক্ত করবে।

Check Also

ব্যারিস্টার মইনুল গ্রেফতার

চরিত্রহীনকাণ্ড নিয়ে সমালোচনা-মামলার মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার …