স্বাস্থ্য - August 5, 2018

পিরিয়ডের সময়ে এত বেশি ক্ষুধা লাগে কেন?

মেজাজ খিটখিটে হয়ে যায়, ক্ষুধা বেড়ে যায়, কিছু কিছু খাবার (যেমন চকলেট এবং আইসক্রিম) খাওয়ার প্রবণতা বেড়ে যায়। এর দুয়েকদিন পরেই পিরিয়ড শুরু হয়ে যায় এবং ক্ষুধা আরও বাড়ে।

প্রতি মাসে একদম ঘড়ির কাঁটা ধরে কিছু সমস্যার মুখোমুখি হতে হয় নারীদের। মেজাজ খিটখিটে হয়ে যায়, ক্ষুধা বেড়ে যায়, কিছু কিছু খাবার (যেমন চকলেট এবং আইসক্রিম) খাওয়ার প্রবণতা বেড়ে যায়। এর দুয়েকদিন পরেই পিরিয়ড শুরু হয়ে যায় এবং ক্ষুধা আরও বাড়ে।  অনেকেই এ ব্যাপারটাকে স্বাভাবিক বলেই মেনে নেন। কিন্তু ঠিক কী কারণে পিরিয়ডের সময়ে এত ক্ষুধা লাগে?

মূলত পিরিয়ডের সময়ে শরীরে হরমোনের ওঠানামার কারণে এমনটা হয়। তবে এর পেছনে আরও কিছু কারণ রয়েছে।  অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় অবস্থিত আরএসিজিপি কলেজের ড. ক্লেয়ার বালিংগাল জানান, নিঃসন্দেহে ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন হরমোন হুট করে কমে যায় পিরিয়ড শুরুর ঠিক আগে, এ কারণে ক্ষুধা বাড়তে পারে। এ সময়ে চকলেট ও মিষ্টি খাবার খাওয়াটা শরীরে সেরোটোনিন এবং ডোপামিন বাড়ায়, ফলে শরীর ও মন ভালো লাগে।  তবে এ সময়ে লবণযুক্ত খাবার ও ফাস্ট ফুডের প্রতি তেমন আকর্ষণ দেখা যায় না।

শুধু তাই নয়, অনেকের মাঝেই ধারণা রয়েছে যে চকলেট স্ট্রেস কমায়। এ মানসিকতা থেকেও চকলেট খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে পিরিয়ডের সময়ে।

পিরিয়ডের আগে থেকে ক্ষুধা বেড়ে গেলে দেখে নিতে পারেন এই চারটি টিপস-

১) নিজের যত্ন নিন

অনেকেই পিরিয়ডের সময়ে নিজের ওপর বিরক্ত হন। নিজের শরীর নিয়ে বিব্রত বোধ করেন। কিন্তু এ সময়ে নিজের যত্ন নেওয়া বেশি জরুরি। আপনার মেজাজ ও শরীর দুটোই খারাপ লাগতে পারে। এর জন্য নিজের ওপর রাগ করার কিছুই নেই।  আপনার যদি এ সময়ে আইসক্রিম এবং চকলেট খেতে ইচ্ছে করে তাহলে সেটাই খান। তবে পরিমিত পরিমাণে।

২) হালকা ব্যায়াম করুন এবং স্বাস্থ্যকর খাবার খান

চকলেটের পাশাপাশি স্বাস্থ্যকর কিছু খাবার খাওয়ার চেষ্টা করুন। সেই সাথে হালকা ব্যায়াম করুন। উচ্চ আঁশযুক্ত খাবার খান। খেতে পারেন খেজুর, বাদাম এবং দই।  হোল গ্রেইন পাস্তা ও রুটি খেতে পারেন।

৩) ডাক্তার দেখাতে পারেন

যদি দৈনন্দিন জীবনের কাজগুলো করাই কঠিন হয়ে পড়ে পিরিয়ডের কারণে, তাহলে ডাক্তার দেখাতে পারেন।

৪) অন্য কোনো নারীর সাথে নিজের তুলনা করবেন না

পিরিয়ডের সময়ে একেক জনের উপসর্গ একেক রকম হতে পারে। কেউ কেউ কোনো উপসর্গ, বদমেজাজ বা ব্যথা ছাড়াই পিরিয়ড পার করে ফেলেন। কারও কারও এ সময়ে ওজন বেড়ে যায়, কারও কমে যায়। তাদের সাথে নিজের তুলনা করে শুধু শুধু মন খারাপ করার কিছু নেই।

সূত্র: হাফিংটন পোস্ট

Check Also

ব্যারিস্টার মইনুল গ্রেফতার

চরিত্রহীনকাণ্ড নিয়ে সমালোচনা-মামলার মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার …